ক্রোমবুক প্রো এই প্রথম নিয়ে আসছে স্যামসাং।

নতুন ক্রোমকাস্ট ‘ক্রোমকাস্ট প্রো’কোরিয়ান প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাংয়ের ওয়েবসাইটে নতুন পণ্য হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে । খুব শিগগিরই এই প্রোডাক্ট নিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে।

কিছু স্পেসিফিকেশন দেওয়া হয়েছে খুব সুন্দরভাবে স্যামসাংয়ের ওয়েবসাইটে ক্রোমবুক প্রো-এর সম্পর্কে। এতে বলা হয়েছে এই ক্রোমবুকটিতে ১২ দশমিক ৩ ইঞ্চির রোটেট্যাবল টাচস্ক্রিন ডিসপ্লে ব্যাবহার করা হয়েছে। সঙ্গে থাকবে স্টাইলাস পেন । নতুন এই ক্রোমবুকটির প্রিঅর্ডার দেওয়া যাবে স্যামসাংয়ের নিজস্ব ওয়েবসাইটে। এই ক্রোমবুক প্রো-এর দাম ধরা হয়েছে ৪৯৯ মার্কিন ডলার।

এই ক্রোমবুকটির স্ক্রিন রেজ্যুলেশন দেওয়া হয়েছে ১৬০০x২৪০০ পিক্সেলস। ক্রোমবুকটিতে রয়েছে ২ গিগাহার্জের হেক্সা-কোর প্রসেসর ও ৪ জিবি র‍্যাম তো থাকছে। এর ইন্টারনাল স্টোরেজ হিসাবে থাকছে ৩২ জিবি। ক্রোমবুকটি ১৩ দশমিক ৯ মিলিমিটার পাতলা, এর ওজন ১.০৮ কেজি যেটা খুবই হালকা।

স্যামসাংয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই ক্রোমবুক প্রোতে একবার পুরোপুরি চার্জ দিলে টানা ১০ ঘণ্টা সচল থাকবে। কানেক্টিভিটির জন্য ক্রোমবুকটিতে রয়েছে হেডফোন জ্যাক ও একটি এসডি কার্ড স্লট এবং ইউএসবি টাইপ-সি পোর্ট।

ক্রোম অপারেটিং সিস্টেম হিসাবে স্যামসাংয়ের ক্রোমবুকগুলোতে অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয় । ২০১১ সালের ১৫ জুন বাজারে ছাড়া হয় প্রথম ক্রোমবুক। অ্যাসার ও স্যামসাং যৌথভাবে এটি তৈরি করেছিল।ক্রোমবুকের ডেস্কটপ সংস্করণ ‘ক্রোমবক্স’ নামে পরিচিত এবং এটি ২০১২ সালের মে মাসে বাজারে ছাড়া হয় ।

এ বছরের গুগল আই/ও সম্মেলনে গুগলের পক্ষ থেকে সুস্পষ্ট ভাবে জানানো হয় এখন থেকে ক্রোমবুকে অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনগুলো খুব ভালোভাবে চালানো যাবে।

Leave a Comment